রামনগর ১-২ ব্লক : আমফান ক্ষতিগ্রস্তদের বিবরণ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

রামনগর ১-২ ব্লক : আমফান ক্ষতিগ্রস্তদের বিবরণ

পূর্ব মেদিনীপুর জেলায় আম্ফন ক্ষতিগ্রস্ত দের জন্য বরাদ্দ হলো অতিরিক্ত ৩৫ কোটি টাকা। প্রথম পর্যায়ে ২৬৮ কোটি টাকা দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুর জেলায়। এর মধ্যে ১৯৮ কোটি টাকা দেওয়া হয় সম্পূন্ন ক্ষতিগ্রস্তদের জন্য এবং ৭০ কোটি টাকা বরাদ্দ করা হয় আংশিক ক্ষতিগ্রস্তদের জন্য।

যদিও প্রথম পর্যায়ের তৈরি তালিকায় স্বজন পোষণ ও দুর্নীতির অভিযোগ ওঠায় টাকা ফেরত দেন কয়েকশো ভুয়ো অভিযোগকারী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া নির্দেশ মেনে গত ৬ ও ৭ ই আগস্ট দ্বিতীয় পর্যায়ের আবেদন জমা নেওয়া হয়। পূর্ব মেদিনীপুর জেলার মোট ২৫ টি ব্লক ও ৫ টি পুরসভা থেকে মোট ২১০৯২৪ টি আবেদন জমা পড়ে।

আবেদন গুলি ড্রপবক্স এবং অনলাইন এ জমা নেওয়া হয়। কিন্তু মোট আবেদন এর কেবলমাত্র চার ভাগের এক ভাগ বৈধ হয়েছে। কারণ অধিকাংশ আবেদন ই ভুয়ো। প্রশাসন সূত্রে খবর,কোথাও আবেদনকারী পাকা বাড়ির মালিক! ঝড়ে একটুও ক্ষতি হয়নি তার বাড়ি।আবার এক ই বাড়ির একাধিক জনের আবেদন করার হদিস ও মিলেছে।মাত্র পাঁচ- ছ’ দিনের মধ্যে প্রায় ২,১১,০০০ আবেদন ইন্সপেকশন করা যথেষ্ট চ্যালেঞ্জ এর কাজ, প্রশাসন নির্ধারিত সময়ের মধ্যেই ওই কাজ করেছে।দ্বিতীয় পর্যায়ে মোট ৬৩,৯২৪ জনের তালিকা তৈরি হয়েছে। যার মধ্যে ৬২,২৭৯ জন আংশিক ক্ষতিগ্রস্ত চিহ্নিত হয়েছে। সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত সংখ্যা ১৬৪৫ জন । বাদ গিয়েছে ১,৪৭,০০০ আবেদন। 

সেই তালিকা আজ , শুক্রবার সমস্ত এসডিও এবং বিডিও অফিসে টাঙানোর নির্দেশ দেওয়া হয়। রাজ্য থেকে টাকা এলেই জেলা থেকে সরাসরি অ্যাকাউন্ট এ পাঠানো হবে সেই টাকা। এই টাকা সরাসরি জেলা থেকে ক্ষতিগ্রস্তদের অ্যাকাউন্ট এ ঢুকবে। 

ডাউনলোড করার আগে এই পোস্টটি ফেসবুক ও হোয়াটঅ্যাপ এ শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। নিচে ক্লিক করুন।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp

রামনগর ১ ব্লক : 

রামনগর ২ ব্লক : 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *