India post and npci

পূর্ব মেদিনীপুর : সরকারি প্রকল্পের ভর্তুকি এখন সরাসরি পোস্ট অফিসে। দেখে নিন কি কি করতে হবে।

দেশের ডাক পরিকাঠামো কাজে লাগিয়ে প্রত্যন্ত গ্রামীণ এলাকার মানুষদের সুরাহ দিতে কেন্দ্রীয় সরকারের নতুন এই উদ্যোগ। সেই কারণেই স্থানীয় ডাকঘরে সেভিংস অ্যাকাউন্ট খোলার সময় আধার নম্বর দেওয়া বাধ্যামূলক করা হলো। স্বল্প সঞ্চয় প্রকল্পে টাকা রাখলেও এখন আধার সংযুক্তি- করণ বাধ্যতামূলক। গত ১১ ই আগস্ট প্রতিটি সার্কেলে এই নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার।

Share on facebook
Share on whatsapp
Share on email
Share on linkedin

এই মুহূর্তে দেড় লক্ষ্যের ও বেশি পোস্ট অফিস রয়েছে। কিন্তু কোর ব্যাঙ্কিং পরিষবা এখন বহু প্রত্যন্ত গ্রামে চালু হয়নি। ডাক ব্যাবস্থার এই বিশাল পরিকাঠামো কে কাজে লাগিয়ে সরকার বিভিন্ন সরকারি পরিষবা  পোস্ট অফিস এর সেভিংস অ্যাকাউন্ট এর মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চাইছে। এই ফলে যে সমস্ত জায়গায় সরকারি বা বেসরকারি ব্যাংক পরিষবা নেই, সেখানকার সাধারণ মানুষ এই সুবিধা পাবে নিজেদের নাগালের মধ্যে।

একশো দিনের কাজের টাকা থেকে শুরু করে রান্নার গ্যাস এর ভর্তুকি অথবা বিভিন্ন সরকারি প্রকল্পের আর্থিক সাহায্য, যে কোনো পেমেন্ট এখন ডাকঘরে পাওয়া যাবে। এছাড়াও পি পি এফ, মান্থলি ইনকাম স্কীম, রেকারিং ডিপোজিট, সুকন্যা সমৃদ্ধি প্রকল্প বা কিষান বিকাশপত্র কিনলে গ্রাহকদের অধার নম্বর দেওয়া বাধ্যামূলক।
 

এই পোস্টটি ফেসবুক ও হোয়াটঅ্যাপ এ শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। 

Share on facebook
Share on whatsapp
Share on email
Share on linkedin

কেনো আধার দেওয়া বাধ্যতামূলক ? ডাক বিভাগের কর্তারা বলছেন, ‘ সাধারণ মানুষ যে সমস্ত সরকারি প্রকল্পের সুবিধা পান, তা National payments corporation of India (NPCI) মাধ্যমে সরাসরি গ্রাহক এর ব্যাংক অ্যাকাউন্ট এ চলে আসে।’ NPCI এর মাধ্যমে অ্যাকাউন্ট এ টাকা পাঠানোর জন্যে আধার নম্বর সংযুক্তি থাকা প্রয়োজন। পোস্ট অফিসে সেই পরিষবা দিতে আধার সংযোগের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রক।

তবে যারা এখন ব্যাঙ্কের মাধ্যমে সরকারি আর্থিক সুবিধা পান, তারা পোস্ট অফিস এর মাধ্যমে সেই পরিষবা নাও নিতে পারেন। যদি পোস্ট অফিস এর মাধ্যমে নিতে চান ,তাহলে অধার সংযুক্তি বাধ্যতামূলক।

আরো খবর 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *